প্রোগ্রামিং এর দক্ষতা প্রয়োজন নেই যে সব চাকুরিতে

যাদের মাথায় প্রোগ্রামিং ঢুকে না বা যারা প্রোগ্রামিং করতে জানেন না তাদের অনেকেই চিন্তায় থাকেন পড়াশেনা শেষ করে কি ভাবে কি করবেন। তাদের জন্য এই পোষ্ট। সবাইকে যে প্রোগ্রামার হতে হবে বা প্রোগ্রামিং পারতে হবে তা ঠিক না। আসুন জেনে রাখি প্রোগ্রামিং এর দক্ষতা প্রয়োজন নেই যে সব চাকুরিতে-

নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার: নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারের কাজ হচ্ছে কোন একটা কোম্পানির কম্পিউটার নেটওয়াকিং সংক্রান্ত যাবতীয় কাজ করা। কোম্পানির নিজস্ব সার্ভার স্থাপন, কনফিগারেশন ইত্যাদি কাজগুলো নেটওয়ার্ক ইঞ্জিনিয়ারদের করতে হয়। কোম্পানির পুরো নেটওয়ার্কের সিকিউরিটি, ইফিসিয়েন্সি, ব্যান্ডউইথ ম্যানেজমেন্ট ইত্যাদি কাজগুলো নেটওয়ার্ক ইঞ্জিনিয়াররা করে থাকেন।

Quality Assurance Engineer (QA Engineer): এর কাজ হচ্ছে ডেভেলপ করা সফটওয়্যার বা সিস্টেমের কোয়ালিটি চেক করা । বিভিন্ন টুলসের মাধ্যমে চেক করা যে কোথাও কোনো ত্রুটি আছে কিনা ।

DBA (Database Administrator): এটি খুব সম্মানজনক একটি পদ। এর এই পদের দায়িত্ব অনেক বেশি । ডাটাবেস নিয়ে কাজ করতে হলে বড় মানের প্রোগ্রামিং জানার প্রয়োজন হয় না। খুব ভালমত Query Language জানা থাকলেই হয়। তাছাড়া Database Administrator এর উপর বিভিন্ন ধরনের কোর্স করা যায়।

UI/UX ইউ আই /ইউএক্স  ডিজাইনার : এর চাহিদা সব ফার্মেই থাকে । ইউএক্স ও ইউ আই ডিজাইন দুটি সম্পুর্ন  আলাদা বিষয়। User Interface Designer যদিও  হালকা কোড করতে হয় তবে সেগুলো ঠিক প্রোগ্রামিং ল্যাংগুয়েজ না বা এগুলোকে ডিজাইন করার জন্য Problem Solving Skill  প্রয়োজন হয় না। যেমন HTML, CSS, XML বিভিন্ন ল্যাংগুয়েজ ‍দিয়ে কোন Software/App/website  এর Front End বা UI ডিজাইন করা । আর UX হচ্ছে আরো একটি বিরাট বিষয়। UX ডিজাইন এর কাজ হচ্ছে সফটওয়্যার কিভাবে ডিজাইন করলে ইউজার ফ্রেন্ডলি হবে বা ইউজাররা কিভাবে কমফোর্ট ফীল করবেন সেটা ডিজাইন করা।

রিসার্স এনালিষ্ট – Research Analyst: রিসার্স এনালিষ্ট হিসেবে কাজ করার জন্যও প্রোগ্রামিং জানার দরকার হয় না। একজন রিসার্স এনালিষ্টের কাজ হচ্ছে কোম্পানির যে ধরনের কাজ করে সে কাজ সম্পর্কে বিভিন্ন ডাটা সংগ্রহ ও এনালাইসিস করা।

অপারেশন এক্সিকিউটিভ- Operation Executive: ক্লায়েন্টদের কাছ থেকে কাজ  বুঝে ডেভেলপারদেরকে বুঝিয়ে দেওয়া, আবার ডেভেলপারদের থেকে কাজ করায়ে নিয়ে ক্লায়েন্টদের কাছ থেকে ভেরিফাই করে নেওয়া। এটাকে পুরোপুরি প্রজেক্ট ম্যানেজার বললে ভুল হবে, প্রজেক্ট ম্যানেজারের নিচের পজিশন। ক্লায়েন্টদের সাথে  ফোনে অথবা স্কাইপিতে মিটিং করা।

IT Support Executive: IT Support Executive নামের এই পজিশন প্রায় সব সফটওয়্যার ফার্মেই থাকে। এই কাজের জন্য পদের নাম একেক কোম্পানিতে একেক রকমের হয়ে থাকে।  IT Support Executive এর কাজ হল কোম্পানির ক্লায়েন্টদেরকে যে কোনসময় সাপোর্ট দেওয়া ।

IT Executive: এই পদটি মাঝারি থেকে বড় প্রায় সব প্রতিষ্ঠানেই আছে। কোন একটা প্রতিষ্ঠান যেখানে ৩০-৪০ টা কম্পিউটার ক্যবহার করা হয় । এরকম যে কোন ধরনের প্রতিষ্ঠানেই IT Executive প্রয়োজন হয়। খাটি বাংলা কথাই এই পদটির দায়িত্ব হচ্ছে কম্পিউটার গুলোর দেখাশোনা করা।

 

 

Share:

Author: admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *